শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০১:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
নাচোলে মুক্তিযোদ্ধাদের মধ্যে শীতবস্ত্র বিতরণ মুজিববর্ষে পত্নীতলায় প্রধানমন্ত্রীর উপহার বাড়ি পাচ্ছেন ১১৪ টি ভূমিহীন পরিবার ৪৩তম বিসিএসে আবেদনের সময় বাড়াতে অনুরোধ ফেব্রুয়ারিতে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান বাংলাদেশে টিকা ট্রায়ালের অনুমতি চায় ভারত বায়োটেক প্রথম করোনা ভ্যাকসিন নেওয়ার ঘোষণা অর্থমন্ত্রীর নাফ নদী থেকে ধরে নিয়ে যাওয়া ১৯ বাংলাদেশিকে ফেরত দিল মিয়ানমার প্রেগন্যান্সির শেষপর্যায়ে এসেও জজকোর্টে পিয়া নাচোলে ১৮০০ হেক্টর জমিতে মসুর আবাদ চাঁপাইনবাবগঞ্জের মসজিদপাড়ায় আগুনে পুড়লো দুটি ঘর চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১৩১৯টি গৃহের উদ্বোধন ২৩ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ খাদ্য সরবরাহের লক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় শপথ নিয়েই হোয়াইট হাউসের প্রথম যাকে বরখাস্ত করলেন জো বাইডেন প্রথম টিকা জনসমক্ষে প্রধানমন্ত্রীর নেয়া উচিত, আস্থা জন্মাবে: ডা. জাফরুল্লাহ ২০ বাংলাদেশি জেলেকে পিটিয়ে ছেড়ে দিল মিয়ানমার আজ আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ভারতের উপহার করোনা ভ্যাকসিন এখন ঢাকায় নাচোলে পৃথক স্থান থেকে ২টি লাশ উদ্ধার নাচোলে পৃথক ২টি স্থান থেকে ২টি লাশ উদ্ধার করেছে পুলিশ রাজশাহীতে চেলাকাঠ দিয়ে সার্জেন্ট পেটানো সেই যুবক গ্রেফতার

চাঁপাইনবাবগঞ্জে প্রায় চার লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দেয়া হবে

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ২২ নভেম্বর, ২০২০
  • ৪৩ জন পড়েছেন

চাঁপইনবাবগঞ্জ জেলার চার পৌরসভা ও ৫ উপজেলায় আগামী ৫ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত ছয় সপ্তাহব্যাপী হাম-রুবেলা (এমআর) টিকাদান ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এবার এই ক্যাম্পেইনে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী ৩ লাখ ৯৩ হাজার ৭৮১ জন শিশুকে হাম-রুবেলা টিকাদান করা হবে।
সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, টিকাদান কর্মসূচি সফল করতে প্রস্তুতি শুরু হয়েছে। এরই অংশ হিসেবে ২ দিনের প্রশিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। আজ রবিবার সিভিল সার্জনের সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণের উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।
সিভিল সার্জন জানান, ১ হাজার ২০৫টি অস্থায়ী টিকাদান কেন্দ্রে টিকা দেয়া হবে। প্রতিটি কেন্দ্রে স্বাস্থ্যকর্মীসহ ৫ জন করে জনবল নিয়োজিত থাকবে। তারা স্বাস্থ্যবিধি মেনে টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করবে। ক্যাম্পেইন সফল করতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ), পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মা ও শিশু স্বাস্থ্য কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার, মেডিকেল টেকনোলজিস্ট, ইপিআই সুপারিনটেনডেন্ট, স্বাস্থ্য শিক্ষা অফিসার ও পাবলিক হেলথ নার্সদের প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। দুই দিনের এই প্রশিক্ষণ শেষে তারা উপজেলা পর্যায়ে ক্যাম্পেইন বাস্তবায়নকারীদের প্রশিক্ষণ প্রদান করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফ্যাসিলেটেটর ডা. মাহমুদ হাসান ফয়সাল ও সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম এ মাতিন।
সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুর আরো জানান, চলতি বছরের ১৮ মার্চ হতে ১১ এপ্রিল পর্যন্ত প্রস্তাবিত হাম-রুবেলা (এমআর) ক্যাম্পেইন অনুষ্ঠানের সরকারি সিদ্ধান্ত থাকলেও কোভিড-১৯ বৈশ্বিক মহামারিজনিত উদ্ভূত পরিস্থিতিতে তা স্থগিত করা হয়। তিনি বলেন, বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনাসাপেক্ষে সরকার যত দ্রুত সম্ভব স্বাস্থ্যবিধি মেনে স্থগিত হাম-রুবেলা ক্যাম্পেইন পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এবার শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যাম্পেইন হবে না। সেই কারণে টিকাদান কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Theme Developed BY Ashik